শহরে পেট্রোল মিলছে মাত্র ৯৪.৬৪ টাকায়, কলকাতায় ডিজেল কত?

আজ বুধবার ৩ জুলাই দেশজুড়ে জারি হয়ে গেল পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price)। আর নতুন মাসের তৃতীয় দিনে দেশে জ্বালানির দাম কমল না…

আজ বুধবার ৩ জুলাই দেশজুড়ে জারি হয়ে গেল পেট্রোল ও ডিজেলের দাম (Petrol Diesel Price)। আর নতুন মাসের তৃতীয় দিনে দেশে জ্বালানির দাম কমল না বাড়ল তা জানতে সকলেই এক কথায় মুখিয়ে রয়েছেন। আপনিও কি আজ নিজের গাড়িতে ট্যাঙ্ক ফুল করবেন ভাবছেন? তাহলে জেনে নিন আজ কোথায় কত টাকায় মিলছে তেল।

বাংলায় ইতিমধ্যে নতুন মাস থেকে পেট্রোল ও ডিজেলের নতুন রেট লাগু হয়েছে। এখন শহরের মানুস এক লিটার পেট্রোল কিনতে গিয়েই রীতিমতো ছিটকে যাচ্ছেন, কারণ বাংলায় বেড়ে গিয়েছে পেট্রোল-ডিজেলের দাম। আইওসি-র পাম্পে প্রতি লিটার পেট্রলের দাম ১.০১ টাকা বেড়েছে। দাম বেড়ে হয়েছে ১০৪.৯৫ টাকা। তবে আজ কি কলকাতা বা দেশের অন্যান্য শহরে জ্বালানির দাম কমেছে নাকি বেড়েছে তা জানেন? জেনে নিন…

   

আন্তর্জাতিক বাজারে বেড়েছে অপরিশোধিত তেলের দাম। ব্রেন্ট ক্রুড প্রতি ব্যারেল ৮৬.৭০ ডলারে লেনদেন করছে, যেখানে ডব্লিউটিআই ক্রুড ব্যারেল প্রতি ৮৩.০৩ ডলারে লেনদেন করছে। একই সময়ে, ভারতের কথা বলতে গেলে, সরকারি তেল সংস্থাগুলি আজ ৩ জুলাই সমস্ত মেট্রো শহরে পেট্রোল এবং ডিজেলের দাম স্থিতিশীল রেখেছে। অর্থাৎ আজ নয়াদিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটারে ৯৪.৭২ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার৮৭.৬২ টাকা।

অন্যদিকে মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৪.২১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯২.১৫ টাকা। কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৪.৯৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৭৬ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটারে ১০০.৭৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯২.৩৪ টাকা। এদিকে আজ বুধবার বেঙ্গালুরুতে, পেট্রোলের দাম প্রতি লিটারে ১০২.৮৪ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৮.৯৫ টাকা। আজ চণ্ডীগড় পেট্রোল মিলছে মাত্র ৯৪.৬৪ টাকায় এবং ডিজেল মিলছে ৮২.৪০ টাকায়।

ভারতীয় তেল সংস্থাগুলি তাদের অফিসিয়াল ওয়েবসাইট এবং অ্যাপ ছাড়াও এসএমএসের মাধ্যমে জ্বালানির দাম সম্পর্কে তথ্য দেয়। আপনি যদি ইন্ডিয়ান অয়েলের গ্রাহক হন তবে আপনি 9224992249 নম্বরে আপনার শহরের আরএসপি এবং পিন কোড এসএমএস করতে পারেন। আপনি যদি ভারত পেট্রোলিয়ামের গ্রাহক হন তবে আপনি 9223112222 নম্বরে আপনার শহরের আরএসপি এবং পিন কোড এসএমএস করতে পারেন। হিন্দুস্তান পেট্রোলিয়ামের গ্রাহকরা তাদের শহরের 9222201122 নম্বরের এইচপিপ্রিস এবং পিন কোড বার্তা করে জ্বালানির সর্বশেষ দাম জানতে পারবেন।