কপ্টার ছাড়াই বামের প্রচার, ৫২১ বার আকাশে উড়ে রেকর্ড তৃণমূলের

আগামীকাল শনিবার শেষ ভোট। তার আগে প্রচারে ঝড় উঠেছে।  হেলিকপ্টারের ধুলো উড়েছে।  আর এই হেলিকপ্টারেই রেকর্ড গড়েছে তৃণমূল। ভোটের প্রচারে সব থেকে বেশি হেলিকপ্টার ব্যবহার…

Left Front Campaigns Without Helicopters, TMC Records 521 Flights

আগামীকাল শনিবার শেষ ভোট। তার আগে প্রচারে ঝড় উঠেছে।  হেলিকপ্টারের ধুলো উড়েছে।  আর এই হেলিকপ্টারেই রেকর্ড গড়েছে তৃণমূল। ভোটের প্রচারে সব থেকে বেশি হেলিকপ্টার ব্যবহার করেছে ঘাসফুল শিবির।

নির্বাচন কমিশন সূত্রে খবর, বাংলায় ভোটের প্রচারে ৫২১ বার হেলিকপ্টার ব্যবহার করেছে। যা অন্য সব দলের থেকে বেশি। নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়- সবাই কপ্টারে চড়ে গিয়েছেন রাজ্যের বিভিন্ন প্রান্তে। তৃণমূলের তারকা প্রচারক দেবও হেলিকপ্টারেই দলের প্রচারে গিয়েছেন।

   

বিরোধী বিজেপিও প্রচারে পিছিয়ে নেই। সোশাল মিডিয়ার পাশাপাশি ময়দানে নেমে প্রচার করেছেন মোদি-শাহ। বারবার বাংলায় সভা করেছেন বিজেপির শীর্ষ নেতৃত্ব। কমিশন সূত্রে খবর, বঙ্গে ভোটের প্রচারে ১৮৩বার হেলিকপ্টার ব্যবহার করেছে বিজেপি।

ভোটের প্রচারে আকাশপথ এড়িয়েছে সিপিআইএম। রাজ্যের প্রাক্তন এই শাসকদল একবারও হেলিকপ্টার ব্যবহার করেনি। এমনই তথ্য উঠে আসছে নির্বাচন কমিশন সূত্রে‌। সব প্রচারই হয়েছে মাঠে ময়দানে। পথসভা থেকে সভা। মিছিল এবং অবশ্যই সোশাল মিডিয়া।

বামেদের জোট শরিক অবশ্য হেলিকপ্টার ব্যবহার করেছে ভোটের প্রচারে। কমিশন সূত্রে জানা গিয়েছে, পশ্চিমবঙ্গে ভোটের প্রচারে ২ বার হেলিকপ্টার ব্যবহার করেছে কংগ্রেস।