Mohun Bagan: ফাইনালে মোহনবাগানের ৩ ভারতীয়র দিকে থাকবে নজর

বড় ম্যাচে কে কখন জ্বলে উঠবেন বলা মুশকিল। তবুও অতীত পারফরম্যান্সের ওপর ভিত্তি করে কয়েকজন ফুটবলার দাগ কেটে রাখেন ফুটবল প্রেমীদের মনে। বিদেশিদের পাশাপাশি এখন…

Mohun Bagan Brigade

বড় ম্যাচে কে কখন জ্বলে উঠবেন বলা মুশকিল। তবুও অতীত পারফরম্যান্সের ওপর ভিত্তি করে কয়েকজন ফুটবলার দাগ কেটে রাখেন ফুটবল প্রেমীদের মনে। বিদেশিদের পাশাপাশি এখন ভারতীয় ফুটবলাররাও ইন্ডিয়ান সুপার লিগে কোনো অংশে কম যান না। মোহনবাগান (Mohun Bagan) সুপার জায়ান্টের এমন তিনজন ভারতীয় ফুটবলার রয়েছেন যারা ভালো কিছু করে দেখতে পারেন ফাইনাল ম্যাচে।

শনিবার মুম্বই সিটি এফসির বিরুদ্ধে ফাইনাল ম্যাচ খেলতে নামবে মোহনবাগান সুপার জায়ান্ট। দুই দলেই তারকার অভাব নেই। মুম্বই সিটি এফসির মতো বাগানেও এমন কয়েকজন ফুটবলার রয়েছেন যারা একক দক্ষতায় ঘুরিয়ে দিতে পারেন ম্যাচের মোড়।

   

লিস্টন কোলাসো ফাইনাল ম্যাচে মাঠে থাকবেন বলে আশা করা হচ্ছে। ফর্মে থাকলে ভারতীয় ফুটবলের অন্যতম সেরা উইঙ্গার লিস্টন। বড় ম্যাচে গোল করেছেন। নক আউট পর্যায়ে গোল করে জিতিয়েছেন দলকে। দূর পাল্লার শট ও ড্রিবল লিস্টন কোলাসোর খেলার অন্যতম দুই বৈশিষ্ট। ১৫টি গোলের সুযোগ তৈরি করেছেন, ১৮ বার প্রতিপক্ষের গোল লক্ষ্য করে শট নিয়েছেন এখনো পর্যন্ত।

মোহনবাগান সুপার জায়ান্টের আরো এক নির্ভরযোগ্য ফুটবলার মনভির সিং। লিস্টনের মতো ইনিও দলের প্রয়োজনে গোল করার ও প্রতিপক্ষের ডিফেন্স ভাঙার ক্ষমতা রাখেন।  পরিসংখ্যান অনুযায়ী, ৩৬টি সুযোগ তৈরি করেছেন তিনি। গোল করার পাশাপাশি গোলের পাস বাড়ানোর ক্ষেত্রেও তাঁর দক্ষতা রয়েছে।

মোহনবাগানের অধিনায়ক শুভাশিস বসুর কথা বলতেই হয়. ফুটবলারদের তাতিয়ে ঘুরে দাঁড়ানোর মন্ত্র দেওয়ার ক্ষেত্রে তাঁর জুড়ি মেলা ভার। দলের মধ্যে সবচেয়ে বেশি সফল পাস (৯০৮) করেছেন তিনি। খেলা তৈরি করার পাশাপাশি ব্লক ও ইন্টারসেপশন করে রুদ্ধ করে দিতে পারেন প্রতিপক্ষের আক্রমণ।