Aadhaar Card সংশোধন করতে এবার লাগবে টাকা, জানুন নতুন বছরের নতুন নিয়ম

নতুন বছর শুরু হয়েছে। নতুন বছরে অনেক নিয়মেরও পরিবর্তন হয়েছে। সেই সমস্ত নিয়ম জানা খুবই গুরুত্বপূর্ণ। আধার কার্ড (Aadhaar Card) থেকে শুরু করে ITR ফাইল…

Aadhaar Update

নতুন বছর শুরু হয়েছে। নতুন বছরে অনেক নিয়মেরও পরিবর্তন হয়েছে। সেই সমস্ত নিয়ম জানা খুবই গুরুত্বপূর্ণ। আধার কার্ড (Aadhaar Card) থেকে শুরু করে ITR ফাইল করা পর্যন্ত অনেক নিয়মে পরিবর্তন হয়েছে। তবে চলুন সেইসব নিয়ম সম্পর্কে –

আধার কার্ডে ফি দিতে হবে-

   

আধার কার্ড প্রত্যেক ভারতীয়ের জন্য গুরুত্বপূর্ণ নথি। স্কুল থেকে ব্যাঙ্ক সমস্ত জায়গায় আধার কার্ড প্রয়োজন। তবে এই নথিতে যদি ভুল থাকে ব্যবহারকারীরা সমস্যায় পড়তে পারেন। তবে এখন আধার কার্ড আপডেট করতে হলে ফি দিতে হবে। এর আগে আধার কার্ড আপডেট করার জন্য কোনও ফি দিতে হত না। ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে আধার আপডেট করা যাচ্ছিল। তবে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে যে কোনও ধরনের পরিবর্তন করার জন্য আপনাকে ৫০ টাকা দিতে হবে। এবার আধার কার্ডে এই নতুন নিয়ম আনা হয়েছে।

আইটিআর ফাইলিং নিয়মে পরিবর্তন-

আইটিআর ফাইল করার শেষ তারিখ ছিল ৩১ ডিসেম্বর ২০২৩। নির্ধারিত সীমার মধ্যে যারা এটি করবে না তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া যেতে পারে। দেরিতে আইটিআর ফাইল করার জন্য ৫,০০০ টাকা জরিমানাও করা যেতে পারে। যাদের আয় ৫ লাখ টাকার বেশি তাদের ক্ষেত্রে এই জরিমানা প্রযোজ্য, যেখানে আয় ৫ লাখ টাকার কম তাদের ১০০০ টাকা জরিমানা করা হতে পারে।

সিমের নিয়ম-

সিম কার্ড সংক্রান্ত নিয়মেও পরিবর্তন আনা হয়েছে। এখন সিম কার্ড পেতে আপনাকে ই-ভেরিফিকেশন করতে হবে। তা না হলে সিম কার্ড ইস্যু করা হবে না। যদিও এর আগে এমনটা হয়নি। ১ জানুয়ারি থেকে এই নিয়মও কার্যকর হয়েছে। শুনে আপনিও নিশ্চয়ই অবাক হবেন। তবে নতুন সিম কার্ড পেতে কোনো সমস্যা নেই। সিম কার্ড ইস্যু করার আগে কেবল এটি সম্পূর্ণ চেক করা হবে।