Uttarkashi: উত্তরকাশীতে উদ্ধারের উল্টো গুণতি শুরু, অক্সিজেন নিয়ে ঢুকলেন উদ্ধারকারীরা

উত্তরকাশীর (Uttarkashi) সিল্কিয়ারা টানেল ধসের স্থানে উদ্ধার ও ত্রাণ তৎপরতা জোরদার করা হয়েছে।শুরু হলো উদ্ধার কাজের উল্টো গুণতি। বাইরে জরুরি ভিত্তিতে কমপক্ষে ২০টি অ্যাম্বুলেন্স প্রস্তুত।…

uttarkashi

উত্তরকাশীর (Uttarkashi) সিল্কিয়ারা টানেল ধসের স্থানে উদ্ধার ও ত্রাণ তৎপরতা জোরদার করা হয়েছে।শুরু হলো উদ্ধার কাজের উল্টো গুণতি। বাইরে জরুরি ভিত্তিতে কমপক্ষে ২০টি অ্যাম্বুলেন্স প্রস্তুত। সিল্কিয়ারা টানেলর ভিতর আটকে পড়া ৪১ জন শ্রমিককে তুলে আনতে উদ্ধারকারীরা ঢুকতে শুরু করলেন। গত 12 নভেম্বর থেকে 41 জন শ্রমিক আটকে পড়েছেন।

Uttarkashi-tunnel

   

উদ্ধারকারীরা সফলভাবে 45 গভীরতা পর্যন্ত প্রশস্ত পাইপ স্থাপন করেছেন। মোট প্রায় 57 মিটার পর্যন্ত ড্রিল করতে হবে। উত্তরাখণ্ড সরকার জানাতে, ধ্বংসস্তূপের মধ্য দিয়ে 39 মিটার পর্যন্ত 800 ব্যাসের স্টিলের পাইপ ঢোকানো হয়েছে। জানা যাচ্ছে অক্সিজেন সিলিন্ডার নিয়ে ধসের তলায় ঢুকতে শুরু করেছেন উদ্ধারকারীরা।

uttarkashi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্ধার অভিযানের পর্যালোচনা করতে মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির সাথে কথা বলেছেন। পাইপলাইনের মাধ্যমে আটকে পড়া শ্রমিকদের সরবরাহ করা খাবার, প্রয়োজনীয় জিনিসপত্র এবং ওষুধ সম্পর্কে খোঁজখবর নেন প্রধানমন্ত্রী।

উত্তরাখণ্ড সরকারের শীর্ষ আমলা জানান, যদি সবকিছু পরিকল্পনা অনুসারে চলে তবে উত্তরকাশীর টানেলে আটকে পড়া ৪১ জন শ্রমিকের উদ্ধার অভিযান বৃহস্পতিবার  শেষ হবে বলে আশা করা হচ্ছে। কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করি উদ্ধার প্রচেষ্টার প্রতিটি দিক তদারকি করছেন।

উদ্ধার অভিযান এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ৬ ইঞ্চি ও ৪ ইঞ্চি পাইপলাইনের মাধ্যমে রান্না করা খাবার ও ওষুধ শ্রমিকদের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে। কর্মকর্তারা বলেছেন যে কর্মীদের সঙ্গে ভিডিও যোগাযোগ স্থাপন করা হয়েছে, যা আটকে পড়া শ্রমিকদের মনোবল আরও বাড়িয়েছে।